03 July 2015

গুগলের নতুন প্ৰজেক্ট সোলি ,হাতের ইশারায় চলবে সব

নিউজ ডেস্কঃ       গুগল গ্লাস থেকে রোবট কার একের পর এক নতুন প্ৰযুক্তিকে বিশ্ব বাসির কাছে তুলে ধরেছে গুগল ।যার ফলে বদলে গেছে পৃথিবীর ইলেকট্ৰনিক জীবন মান ।গুগল তার আর এক নতুন প্ৰযুক্তি বিশ্ব বাসিকে দান করতে চলেছে ।যার নাম সোলি ।


গুগল জানিয়েছে এই নতুন প্ৰযুক্তিতে হাতের স্পর্শ ছাড়াই চলবে সব যন্ত্ৰ ।টাচ স্কিন বা বোতাম ওয়ালা স্মার্ট ফোন কে পিছনে ফেলে হাতের ইশারায় ব্যবহার করা যাবে স্মার্ট ফোন । গুগলের এই প্ৰযুক্তিতে মাইক্ৰো চিপে ব্যবহার করা হবে ক্ষুদ্ৰায়িত ক্ষমতা সম্পন্ন রাডার ।এই রাডারের সাহায্যে আঙুলের প্ৰতিটি নাড়াচাড়াকে সেকেন্ডে ১০ হাজার ফ্ৰেমে ধরে নেবে ।পরে রাডারে ধরা সেই ইশারাকে মাইক্ৰো চিপ সনাক্ত করবে ডিসপ্লে উপযোগি কমান্ডে ও শেষে ডিসপ্লেতে সেই কমান্ড অনুযায়ী ফলা ফল পাওয়া যাবে ।সোলি প্ৰজেক্টে ব্যবহৃত রাডার ক্ষমতা ৬০ গিগাহার্জ রাডার স্পেকট্ৰার্ম ।


গুগল অ্যাডভান্স টেকনোলজি এন্ড প্ৰজেক্ট ল্যাবের প্ৰধান ইভান পপিরেভ জানিয়েছেন রাডার গুলির আকৃতি অনেকটা বড় থাকায় ১০ মাস পরিক্ষা নিরিক্ষার সেটিকে ১ মিলিমিটারের ব্যবহার উপযোগি করে তোলা হয় ।জার্মানের ইনফিনিয়ন নামে একটি কোম্পনি এই চিপ তৈরি করেছে ।গুগলের এই প্ৰযুক্তিতে রাডার কে এত সুক্ষ ভাবে ব্যবহার করা নতুন এক উদ্ভাবন দান করল বিশ্ব বাসিকে ।

Google soli project


EmoticonEmoticon